আপনার প্রিয় WhatsApp কি এখন সুরক্ষিত? নাকি গোপন তথ্য আর গোপন থাকছে না?

WhatsApp এখন সুরক্ষিত নয়। গোপন কথাটি সম্ভবত আর গোপনে থাকছে না । নতুন বছরে এমনই সিদ্ধান্ত নিতে চলেছে হোয়াটসঅ্যাপ । গ্রাহকদের কাছে যে কারণে হোয়াটসঅ্যাপ সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছিল, সেই এন্ড টু এন্ড এনক্রিপশন-কেই এ বার বদলে ফেলতে চলেছে হোয়াসঅ্যাপ । অর্থাৎ গ্রাহকদের সমস্ত গোপন তথ্য এ বার থেকে আর সুরক্ষা কবচের মধ্যে আটকে থাকবে না । এবং সেটা চলে যাবে হোয়াটসঅ্যাপের মালিক সংস্থা ফেসবুকের হাতে।

ফিচারটি অন করা থাকলে হোয়াটসঅ্যাপে যেসব ছবি বা ডকুমেন্ট আসবে নিজে থেকেই ফটো গ্যালারিতে চলে যাবে। পাঠানো মেসেজ সাত দিন পর ডিলিট হয়ে গেলেও ক্লাউড স্টোরেজ অ্য়াক্টিভেট করা থাকলে তা সেখানে থেকে যাবে। অন্যদিকে কোনও ছবি পাঠানো হলে তা সাত দিন পর মুছে গেলেও তা ফটো গ্যালারিতে থেকে যাবে। তবে অন থাকতে হবে অটো ডাউনলোড অপশন। এই ফিচারটি চালু হওয়ার আগে পাঠানো মেসেজে এর প্রভাব পড়বে না  

Whatsapp এ আপডেট হওয়া নীতিমালায় আপনি যে লাইসেন্সটি কোম্পানিকে দিচ্ছেন তাতে কিছু জিনিস লেখা  রয়েছে। সেখানে বলা হচ্ছে আমাদের সার্ভিস আপডেট করার জন্য আপনি হোয়াটসঅ্যাপে যা আপলোড, সাবমিট, সেন্ড বা রিসিভ করে থাকেন তা ব্যবহার রিপোর্ট নিউজ এবং ডিসপ্লে করার জন্য ছারা দুনিয়ায় নন এক্সক্লুসিভ রয়ালটি ফ্রী সাব লাইসেন্স এবং ট্রান্সফারেবল লাইসেন্স দেওয়া হয়ে থাকে।

এই মুহূর্তে নতুন পলিসির মেসেজে দুটি অপশন পাঠাচ্ছে WhatsApp। তার একটিতে থাকছে 'Agree' এবং অপরটিতে 'Not Now' বাটন রয়েছে। কোনও ইউজার যদি এই 'Agree' অপশনে ক্লিক করেন, তাহলে তার অ্যাকাউন্ট এক্কেবারে বহাল তবিয়তেই চলবে। কিন্তু কোনও গ্রাহক 'Not Now' অপশনে ক্লিক করলে, তাঁর অ্যাকাউন্ট কিছু দিনের জন্য চললেও পরবর্তীতে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেবে WhatsApp। 8th February এর মধ্যে নতুন terms accept করতে হবে নাহলে বন্ধ হবে WhatsApp।

অন্য দিকে, টেসলা সিইও এলন মাস্ক তাঁর ফলোয়ারদের প্রস্তাব দিয়েছেন, হোয়াটসঅ্যাপ-এর পরিবর্তে বিকল্প মেসেজিংপ্ল্যটফর্ম ব্যবহার করার। নিজস্ব টুইটার হ্যান্ডেলে ফলোয়ারদের ‘সিগন্যাল’ ব্যবহারের পরামর্শ দিয়েছেন মাস্ক। উল্লেখ্য, ‘সিগনাল’ মেসেজিং অ্যাপ ইউজারদের গোপনীয়তা রক্ষায় বিশেষ যত্নশীল বলে মনে করা হয়।