কি কি রাখবেন মেকআপ বক্সে? যা আপনাকে ঘরে বসে পার্লারের মতো লুক এনে দিতে পারে??

কম বাজেটের মধ্যে নিজের ফুল মেকআপ সেট বানাতে চান? তবে পুরো লেখাটা পড়তেই হবে... কি কি থাকবে মেকআপ বক্সে যা আপনাকে ঘরে বসেই পার্লারের মতো লুক এনে দিতে পারবে।

 যেকোনো বিয়ে বাড়ি হোক বা সরস্বতী পুজো অথবা প্রাইভেট পার্টি সব জায়গায় অল ওভার মেকআপ লুক বজায় রাখতে অবশ্যই এই গুলো রাখতেই হবে তাও আবার বাজেট এর মধ্যে......

https://www.amazon.in/gp/bestsellers/beauty

1. প্রাইমার ( Primer) : শুরুটা ঠিক প্রাইমার দিয়ে, কারণ makeup অনেক সময় আপনার ত্বকের ক্ষতি করতে পারে তাই Makeup শুরুর আগে এটা মুখে ও গলায় হালকা করে লাগিয়ে নিন । বাজারে অনেক নামি দামী প্রাইমার পাওয়া যায় তবে আপনি Huda Beauty প্রাইমার টি নিতে পারেন, কোয়ালিটি আর দাম দুটোই ভালো।  হুদা Beauty প্রাইমার 100 টাকা থেকে শুরু হচ্ছে, এছাড়াও ব্লু হেভেন প্রাইমার ও নিতে পারেন এটির মূল্য 200 টাকার মধ্যেই, এছাড়াও সুইস বিউটি, Kiss Beauty primer খুব চলে। 

2. ফাউন্ডেশন(foundation) : গভীর ভাবে নিজেকে সবার সামনে ফুটিয়ে তুলতে ফাউন্ডেশন এর জুড়ি মেলা ভার। দ্বিতীয় স্টেপ এ পুরো মুখে একটা তুলির সাহায্যে লাগিয়ে নিন। আমি আপনাদের কম বাজেটের মধ্যে Maybelline Newyork এর Fitme ফাউন্ডেশন যার দাম 200 টাকা নেওয়ার জন্য বলব কারণ কম বাজেটে এটা সব থেকে বেস্ট অপশন। অথবা আপনি lakeme ফাউন্ডেশন ও কিনতে পারেন যার দাম 150 টাকার মধ্যেই রয়েছে।এছাড়াও রয়েছে ব্লু হেভেন এর ফাউন্ডেশন এটাও 100 থেকে 150 এর মধ্যেই। 

3. ফাউন্ডেশন এর পর কমপ্যাক্ট পাউডার লাগিয়ে নেওয়ার পালা। আপনি চাইলে mayblline এর ফিট মি ( Fitme) 12 ঘন্টা oil control matte+poreless compact powder নিতে পারেন এটির মূল্য 19 9 টাকা কিন্তু অফার চলা কালিন 150 টাকা তে পেয়ে যাবেন। অথবা লেক মি ( lakeme) compact powder use করতে পারেন যার দাম 150 টাকা ।এছাড়াও Biotique এর compact যার দাম 145 টাকা। 

4. কনসিলার ( Concealer) :  মুখের যেকোনো রকমের দাগ ছোপ, ব্রোনো দাগ, চোখের তলায় কালো ভাব ঢাকার জন্য কনসিলার ব্যবহার করা হয়। এছাড়াও আইস্যাডো  লাগানোর আগে ও কালার কাট করতে খুব দরকারি এই কনসিলার। এখানে বেস্ট বললে হয় Swiss beauty, Blue Heaven,  Maybelline fit me concealer, L. A Girl Pro concealer ইত্যাদি দাম পড়বে 170,110, 250।

5. হাই লাইটার ও ব্লাশার (Highlighter & Blusher)  : মুখের হাই পয়েন্ট যেমন ধরুন কপালের মাঝে, নাকের ওপর, চিকবোন এ হাইলাইটারের ব্যবহার করুন। সেটা হতে পারে kiss beuty দাম 175 টাকা, s. f. r colour 199 টাকা ও Swiss beauty 200 টাকা। 

এর পরে ব্লাশার যা মুখে গোলাপের আভা ফুটিয়ে তুলবে, গালে হাই পয়েন্ট এ লাগিয়ে নিন। একই ভাবে এইগুলো দাম 200 এর মধ্যে পেয়ে যাবেন। 

6. মাসকারা ও আইব্রো পেনসিল : এই গুলোর সাথে নিশ্চয় আমরা সবাই পরিচিত। মাস্কারা নিন মেবিলিন অথবা ল্যাকমির দাম 250 এর মধ্যে । আর আইব্রো পেন্সিল সুইস বিউটি, লেক মি, ব্লু হেভেন ইত্যাদি দাম 50 থেকে 100 টাকা। 

7. লিপস্টিক (Lipstick) : মার্কেটে এখন বিভিন্ন ধরনের লিপস্টিক পর্যাপ্ত। আপনি আপনার ঠোঁটের রং ও নিজের পছন্দের মতো কালার তুলে নিন সেটা হতে পারে ল্যাকমি, হতে পারে মেবিলিন, অথবা Biotique অথবা Oriflame।  । দাম পর্যায়ক্রমে 150 থেকে 400 টাকার মধ্যে রয়েছে।

8. আইশ্যাডো প্যালেট ( Eyeshadow palate) : আপনার লুক কে আরো বেশি gorgeous করে তুলতে makeup box এ একটা প্যালেট তো রাখতেই হবে। সেটা হতে পারে সুইস বিউটি ( Swiss beauty) যার দাম 200 টাকা, Mayblline 400 টাকা, Kiss beauty টাকা ও আরও অনেক কম দাম যেমন 100 টাকা থেকে 150 এর মধ্যে অনেক আইশ্যাডো প্যালেট পেয়ে যাবেন।

9. কাজল ও লাইনার ( Kajal & Eyeliner) : বাঙালির ইমোশন এর অনেকটা জুড়ে রয়েছে কাজল কালো চোখের সঙ্গে তবে আজকাল অনেকেই হলুদ সাদা ও বিভিন্ন রঙের কাজল পড়তে রুচি বোধ করেন। কাজল ও লাইনার lakeme eyeconic 100 থেকে 150 টাকা, biotique এর 100 টাকা, ব্লু হেভেন ( blue heaven) 100, লোটাস 145 টাকা । 

10. মেকআপ ফিক্সার ( Makeup fixer ) :  ফিক্সার makeup শেষের পর makeup সেট করতে ও যাতে makeup লং লাস্টিং থাকে । এখানে সব থেকে বেস্ট হল ব্লু হেভেন primer and fixer combo সেট । Swiss beauty ও Huda beauty খুব জনপ্রিয়। দাম 150 টাকা থেকে শুরু করে 200 এর মধ্যেই থাকে।