মৃত স্বামী কিন্তু আজও যে কারণে সিঁদুর পরেন রেখা?? কোনটা সত্যি কোনটা গুজব?

বলিউডের একজন প্রিয় অভিনেত্রী হলেন ভানুরেখা গণেশন ওরফে রেখা ।  ওনাকে নিয়ে বিতর্কের কোনো শেষ নেই সাথে রয়েছে একগুচ্ছ গুজব। সব মিলিয়ে উনি চিরকালই "মিস্ট্রি উওম্যান" নামে পরিচিতি।  যার সাজে সবসময় থাকে দক্ষিণী শৃঙ্গারের ছোঁয়া।  কাঞ্জিভরম, ভারি গয়না, কপালে টিপ, খোঁপায় ফুল ও সিঁথিতে সিঁদুরে রেখা এভারগ্রিন সুন্দরী। ঠোঁটের মেরুন রঙের লিপস্টিক রেখার ট্রেডমার্ক।  কিন্তু তাঁর সিঁথির সিঁদুর কার নামাঙ্কিত, তা নিয়ে রয়েছে বহু অনুমান।

 সাল টা‌‌ ছিল ১৯৯০, দিল্লির খ্যাতনামা শিল্পপতি মুকেশ আগারয়ালের সঙ্গে বিয়ে করেন রেখা। দুর্ভাগ্যবশতঃ একবছর বাদেই মুকেশ আত্মাহত্তা করেন। এবং রেখা বিধবা হয় যায়। কিন্তু আজও সে সিঁদুরে রাঙিয়ে রাখে তার সিঁথি। এর পরেই গুঞ্জন ওঠে অভিনেতা বিনোদ মেহেরার সঙ্গে বিয়ে করেছেন এই অভিনেত্রী, কিন্তু এক ইন্টারভিউ তে তা গুজব বলে স্বীকৃতি দেন রেখা। 

তিনি কার জন্য সিঁদুর পরেন ? রেখাকে সাংবাদিকরা যখনই প্রশ্ন করেন যে তিনি কেন বা কী উদ্যেশে বা কার জন্য সিঁদুর পড়েন তিনি তাতোবারি উত্তর দিয়েছেন, 'সিঁদুর পরাটা ফ্যাশনেবল! তা পরেছি!' কিন্তু একজন বাঙালি মেয়ে সত্যি কি শুধু ফ্যাশনেবল হওয়ার জন্যই সিঁদুর পরেন? নাকি এর পেছনে সত্যি কোনো জটিল রহস্য লুকিয়ে আছে? রহস্য ভেদ করার চেষ্টায় রয়েছে অনেকেই সেই সাথে রয়েছে একাধিক গুজব!! 

রেখা আর অমিতাভ বচ্চনের কিংবদন্তী প্রেমগাঁথা কার না জানা ? ' দো আঞ্জানে'-র সেটে প্রথম আলাপ... তারপরই দাবানলের মতো ছড়িয়ে পড়ে তাঁদের আবেগ, ভালবাসা! বচ্চন কিন্তু তখন বিবাহিত! অনেকবারি অমিতাভ ও রোখার সম্পৰ্ক নিয়ে ব্যাপক গুঞ্জন ওঠে।তবে ওই গুঞ্জন এখন অতীত।

এরপর সবাইকে তাক লাগিয়ে দিয়ে ঋষি কাপুর, নীতা সিং-এর বিয়েতে সিঁদুর পরে এন্ট্রি নেন রেখা! বিয়ের অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকরা প্রশ্ন করেন কি কারণে তার সিঁদুর পরা? তিনি হেঁসে উত্তর: দেন, সরাসরি শুটিং থেকে এসেছেন,সিঁদুর পরে শট ছিল, মোছার সময় হয়নি। তারপরই বলিটাউন উত্তাল হয়ে ওঠে নানা কল্পনাতে...কেউ কেউ বলেন গোপনে বিয়ে করে ফেলেছেন অমিতাভ আর রেখা।

কিন্তু রেখার একটি বায়োগ্রাফির লেখক ইয়াসির উসমান  "Reekha the untold story "  তে লিখেছেন  সিঁথির সিঁদুর অমিতাভ না ,  সঞ্জয় দত্ত এর জন্য পরেন রেখা। 1984 সালে "জামিন আসমান" সিনেমার শুটিং এর সময়েই একে অন্যের ঘনিষ্ঠ হয় রেখা ও সঞ্জয়। অভিনেতা সঞ্জয় দত্ত (Sanjay Dutt)-এর সঙ্গে রেখা গোপনে বিয়ে করেছিলেন যার কোনো আইনি মান্যতা ছিল না। অনেকে মনে করেন, সঞ্জয় দত্তকে নিজের স্বামী মেনে রেখা সিঁদুর পরেন। তবে প্রকৃত সত্য হলো রেখা সঞ্জয়ের সঙ্গে বিয়ের অনেক আগে থেকেই সিঁদুর পরেন। 

 সিঁদুর বিবাহিত মহিলার প্রতীক যা তাঁরা স্বামীর মঙ্গলকামনা করে পরে থাকেন।  বৈদিক যুগে আর্য নারীর প্রসাধনের অঙ্গ ছিল সিঁদুর ও কুমকুম। লাল, মেরুন ও কমলা রঙের সিঁদুর ও কুমকুম মূলত ব্যবহার করা হতো প্রসাধনের ক্ষেত্রে। রেখাও সিঁদুরকে প্রসাধনী হিসাবেই ব্যবহার করেন। রেখার জীবন রেখা নিজের মতো করেই সাজিয়ে নিয়েছেন। রেখাকে একজন জিজ্ঞেসা করেন.. আপনার মৃত্যুর পরে আপনার সমাধিতে কি লেখা হলে আপনি খুশি হতেন?? উত্তরে তিনি বলেন "দ্যাট সী মেড মী স্মাইল"।