জনপ্রিয় কার্টুন টম এন্ড জেরির শেষ পর্ব ? কিভাবে মারা গেলো টম আর জেরি? কি দেখানো হয়েছিল শেষ এপিসোডে?

জনপ্রিয় কার্টুন   টম এবং জেরি,
মোশন ছবিগুলির মধ্যে দুটি সবচেয়ে সম্মানিত কার্টুন চরিত্র, উইলিয়াম হানা এবং জোসেফ বারবেরা মেট্রো-গোল্ডউইন-মায়ারের হয়ে তৈরি করেছিলেন। টম এন্ড জেরি  যাদের মধ্যে চলতে থাকে শেষ না হওয়া একটি লড়াই। একটি ঘরোয়া বিড়াল এবং একটি বাদামী রঙের ইঁদুরে মধ্যে তাড়া। হানা-বারবেরা জুটি হলিউডের  MGM কার্টুন স্টুডিওতে ১৯৪০ থেকে ১৯৫৭ সাল পর্যন্ত  টম এবং জেরি কার্টুন রচনা ও পরিচালনা করেছিলেন। এই জুটি সেরা অ্যানিমেটেড শর্ট সাবজেক্টের জন্য মোট ৭ টি অস্কার পুরষ্কার অর্জন করেছে।

প্রধান নায়ক টম হল নীল-ধূসর লম্বা চুলের বিড়াল এবং দ্বিতীয় চরিত্র জেরি হল ছোট ও বাদামী, ঘরের ইঁদুর। টম এবং জেরি উভয়ের শারীরিক উপস্থিতি বছরের পর বছর ধরে বিকশিত হয়েছিল। সিরিজটি আরও দ্রুত এবং আরও শক্তিশালী সুরে বিকশিত হয়েছিল। খুব কম সময়ের মধ্যেই ওয়াইডলি জনপ্রিয়তা লাভ করে ফেলে।

শুধু বাচ্চা মহলেই নয় বড়দের মধ্যেও এই আনন্দদায়ক কার্টুন টি খুব জনপ্রিয়। প্রায় অনেক বছর ধরেই চলে আসছে এই কার্টুন টি। কিন্তু একটা এপিসোডের পরেই হঠাৎ করেই শেষ হয়ে যায় এই কার্টুন আর সেই এপিসোড কেই এই কার্টুন এর শেষ হিসেবে ধরা হয়৷ চলুন জেনে নেই কি ছিল সেই এপিসোডে?

এই এপিসোড টি শুরু অন্য সব এপিসোডে র মতো হলেও শেষ অন্যসব গুলোর মতো হয়নি। এই এপিসোডে টমের এলাকায় একটি অতীব সুন্দরী মেয়ে বেড়াল আসে। টম মেয়ে বেড়ালটিকে দেখা মাত্র তার প্রেমে পড়ে যায়। আর সেই প্রেমই টমের জীবনে কাল হয়ে আসে। টম বিভিন্ন ভাবে সেই মেয়ে বেড়াল টিকে ইমপ্রেস করার চেষ্টা করে। কিন্তু সেই মেয়ে বিড়াল টি ছিল খুব লোভী।সে সম্পত্তি, টাকা পয়সা,দামি দামি জিনিস খুব পছন্দ করতো। আর টম তো ছিল মধবিত্ত। আর সে কোন ভাবেই সেই লোভী মেয়ে বিড়াল টি কে খুশি করতে পারেনি।

টম তাকে ইমপ্রেস করতে তার সব টাকা পয়সা দিয়ে একটি হিরের আংটি কেনে এবং মেয়ে বিড়াল টি কে সেটি দেয় কিন্তু সেটি ছিল খুবই ছোট্ট কারণ টম তো অত বড় লোক না। আর সেই মেয়ে বিড়াল টি ইমপ্রেস  হয়নি বরং ঠিক সেই সময় মেয়ে বিড়াল টি অনেক বড়ো আরেকটি হিরের আংটি টম কে দেখায় এবং বলে তার থেকে অনেক দামি আংটি তার কাছে আছে। এটি দেখে টম খুব ভেঙে পড়ে।

কিন্তু তাও টম হাল ছাড়েনা। টম বিভিন্ন রকম চুক্তিতে সই করে, যেমন সে মারা গেলে তার হাত,পা,চোখ সব কিছু দান করে দেবে এবং তার বিনিময়ে তাকে টাকা দেওয়া হবে। কিন্তু এতেও তার মন ভরেনা। সে সারাজীবন গোলাম হয়ে থাকবে এমন চুক্তিতেও সাইন করে। এবং এই সব টাকা নিয়ে সে একটি গাড়ি কিনে ফেলে সেই মেয়ে বিড়াল টিকে ইমপ্রেস করতে। কোনোমতে গাড়ি কিনে যেই সে সেই মেয়ে বিড়াল টিকে ইমপ্রেস করতে আসে অমনি সেই সময়  সে দেখে পাড়ায় একটি বড়লোক কালো বিড়াল বিশাল বড় একটি গাড়ি নিয়ে যায় এবং তাই দেখে মেয়ে বিড়াল টি খুব ইমপ্রেস হয়ে তার গাড়িতে উঠে চলে যায়। এবং তাঁর সাথে রিলেশনশিপ শুরু করে।

টম এটা দেখে একেবারে ভেঙে পড়ে। সে তার চির শত্রু জেরি কেও আর পাত্তা দেয়না। সারাক্ষন মন খারাপ করে বসে থাকে এবং ড্রিঙ্ক করে। এবং তার এই অবস্থা দেখে চির শত্রু জেরিও মায়া অনুভব করে তাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে চেষ্টা করে। কিন্তু টম আর ফিরে আসে না সে মন খারাপ করেই থাকে।  তারপর একদিন টম কে আরো ভেঙে দিয়ে সেই লোভী মেয়ে বিড়াল টি সেই কালো বিড়াল টিকে বিয়ে করে টমের চোখের সামনে দিয়ে চলে যেতে থাকে এবং গাড়ির পেছনে লেখা থাকে " Just Married "।  এটা দেখে টমের বাঁচার ইচ্ছে শেষ হয়ে যায় এবং সে নিজেকে শেষ করতে ট্রেন লাইনের উপর বসে থাকে। 

এটা জেরি  ওপর থেকে বসে দেখে এবং পকেট থেকে তার মেয়ে ইঁদুর প্রেমিকার ছবি বের করে চুমু খেতে থাকে আর ভাবতে থাকে কত ভাগ্য করে সে এমন প্রেমিকা পেয়েছে আর সে কত খুশি। কিন্তু ঠিক সেই সময় দেখে তার প্রেমিকাও আরেকটি ছেলে ইঁদুর কে বিয়ে করে গাড়িতে চলে যাচ্ছে এবং গাড়ির পেছনে একই ভাবে লেখা আছে " Just Married "।

এটা দেখে জেরিরও  বাঁচার ইচ্ছে চলে যায় এবং সেও টমের পাশে গিয়ে বসে পড়ে এবং কিছুক্ষণ পরে ট্রেন তাঁদের ওপর দিয়ে চলে যায়। আর সেই এপিসোড টি শেষ হয়ে যায়।

এর থেকেই বোঝা যায় যে ওইদিন টম ও জেরি দুজনেই মারা যায়। আর এর পর থেকে টম এন্ড জেরি এর আর কোনও নতুন এপিসোড আসেনি।