রাস্তাবিহীন গ্রাম! আশ্চার্যজনক তাই না ?আপনি কী এমন কোনও গ্রামের কথা পড়েছেন রূপকথার গল্পে? যেখানে কোনও রাস্তা নেই?

আপনি কী এমন কোনও গ্রামের কথা পড়েছেন রূপকথার গল্পে? যেখানে কোনও রাস্তা নেই?

  নেদারল্যান্ডের ওভেরিজসেল প্রদেশের একটি মনোরম গ্রাম গিথর্ন। যেখানে নেই কোন রাস্তা চলে না কোনো গাড়ি, শুধুই বোট বা নৌকার  মাধ্যমে যাতাযাত করতে হয়। কোনরকম গাড়ি ছাড়াই শুধুমাত্র চার মাইলেরও বেশি খাল দিয়ে জল পথ যুক্ত উদ্যান মুক্ত শহর। আপনি যদি জলের ওপর সময় কাটাতে ভালবাসেন তবে এটি আপনার জন্য খুব উপযুক্ত একটি ঘোরার জায়গা। এখানে  এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য শুধু নৌপরিবহনে ব্যবহার করা হয়।  এখানে কোনও গাড়ি ব্যবহার করা হয় না। এখানে প্রাকৃতিক সৌন্দর্য চাক্ষুষ করতে গিয়ে দেখতে পাবেন নানান ধরেন  ফুল, হ্রদ এবং কাঠের সেতু। এইসবের  জন্য বিখ্যাত এই রাস্তা বিহীন নেদারল্যান্ডের গ্রামটি। ১৯৫৮ সালে চলচ্চিত্রনির্মাতা বাট হানস্টার এর দ্বারা নির্মিত ফানফেয়ার ছবিতে যখন প্রথম্বার প্রদর্শিত হয়েছিল তখনি এই নেদারল্যান্ডের রাস্তাবিহীন গ্রামটি বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করে। নেদারল্যান্ডের এবং বিদেশেরও জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে গণ্য করা হয় গিথন কে ।

এই জায়গা সম্পর্কে একটিআকর্ষণীয়ণ তথ্য হল এখানে ১৮০ টির ও বেসি সেতু রয়েছে এবং এর সাথে এটি চিনা ট্যুরিস্ট দের মধ্যে খুবই জনপ্রিয়। তেরো শতকে ফ্রান্সিস্কান এক সন্ন্যাসী প্রথম এই অঞ্চলে বসতি স্থাপন করেন এবং ওনারা পিট পরিবহন এর জন্যেই খাল খন্নন করেছিলেন।
গিথর্ন কে অনেক সময় ডাচ ভেনিস বা নেদারল্যান্ডের ভেনিস হিসেবে অভিহিত করা হয়। গীথনের বাসিন্দারা ব্যক্তিগত দ্বীপ এ বাস করেন এবং তাঁদের যোগাযোগের প্রধান মাধম হল নৌ পরিবহন পরিবহন।


আপনাকে আপনার গাড়িটি গ্রামের বাইরে পার্ক করে ভেতরে আস্তে হবে কারণ এখানে গাড়ির রাস্তা নেই।এবং এই গ্রামের মানুষ আপনাকে তা আনুমোদন করে না।
নৌপরিবহন ছাড়াও শহরটিতে  সাইকেল চালানোর এবং হাঁটার আরো অসংখ্য পদ রয়েছে দর্শনার্থীরা একটি বাইক ভাড়া নিয়েও ডাচ পল্লী গুলি ঘুরে গুলি ঘুরে ঘুরে দেখতে পারেন এখানে অসংখ্য জাদুঘর এবং গির্জা আছে এছাড়াও এখানে ফ্রাম হাউস দেখতে কেমন তাও আপনি ঘুরে দেখতে পারেন শিশুদের জন্য রয়েছে অসংখ্য শিল্প প্রদর্শনী এবং বিশেষ ক্রিয়া-কলাপ এই জায়গাগুলো ঘুরে দেখার মাধ্যমে আপনি অনেক ঐতিহাসিকদের অট্টালিকা, দুর্গ এবং চার্জ দেখতে পাবেন যে গুলির মধ্য দিয়ে এই জায়গার পুরানো ইতিহাস জানতে পারবেন। এছাড়াও শীতকালে আইস স্কেটিং এর জন্য দেশ-বিদেশের অনেক মানুষ এটিকে একটি দর্শনীয় স্থান হিসেবে গণ্য করেন। ছুটি কাটাতে শীত বা গ্রীষ্মকালীন গ্রীষ্মকালীন যেকোনো অবস্থায় আপনি এখানে অসংখ্য বাড়ি ভাড়া হিসেবে পেয়ে যাবেন।

নগর জীবনের কোলাহল থেকে দূরে জেতে চান? প্রকৃতির মাঝে একলা সময় কাটাতে চান? তবে নেদারল্যান্ডের রাস্তাবিহীন শান্ত শীতল সিংদ্ধ গ্রাম টি আপনাকে স্বাগত জানাছে। স্নিগ্ধ উদ্যান অসংখ্য ছোট ছোট ঘর গ্রামের মনোরম পরিবেশ এবং বন্ধুত্বপূর্ণ এখানকার বাসিন্দারা আপনাকে সাদরে আমন্ত্রণ জানাচ্ছে।