আজকের দিনেই শততম সেঞ্চুরি করেন শচীন তেন্ডুলকর।

Tendulkar closup

নয় বছর আগে আজকের দিনে অর্থাৎ ১৬ ই মার্চ, ২০১২ ক্রিকেটের ঈশ্বর হিসেবে খ্যাত শচীন তেন্ডুলকর তার ক্রিকেট জীবনের সেরা কৃতিত্ব অর্জন করেছিলেন। এইদিন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান তাঁর শততম আন্তর্জাতিক সেঞ্চুরিটি করেছিলেন। দিনটি বিশ্বব্যাপী ক্রিকেটপ্রেমীদের স্মৃতির মনিকোঠায় আজ‌ও অমলিন হয়ে রয়েছে। "লিটল মাস্টার" এর এই রেকর্ড এখন‌ও পর্যন্ত অটুট রয়েছে। তেন্ডুলকরের এই অনবদ্য কৃতিত্ব ভাঙতে সবচেয়ে আগে রয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

বাংলাদেশের বিপক্ষে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে এশিয়া কাপের ম্যাচে তাঁর ৪৯ তম একদিবসীয় শতরানের রেকর্ড গড়ার জন্য তেন্ডুলকর ১১৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন। লিটল মাস্টার এর আগেই ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে তাঁর নামে ৫১ টি শতক পূর্ণ করে নিয়েছিলেন। তাঁর সেঞ্চুরিটি এই অর্থেও বিশেষ ছিল কারণ এর আগে এক বছরের ব্যবধানে তিনি তিন অঙ্কের স্কোরে পৌঁছতে সক্ষম হতে পারেননি।

Sachin at the other end

তবে, তেন্ডুলকর ঐদিন শততম সেঞ্চুরি করলেও ভারত ২৯০ রানের লক্ষ্য অর্জন করতে না পারায় তেন্ডুলকরের ইনিংসটি ভারতীয় দলের জয়ের পক্ষে যথেষ্ট ছিল না এবং স্বাগতিকরা চার বল বাকি রেখেই ম্যাচটি জিতে নিয়েছিল। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে বিদায় জানিয়েছিলেন তেন্ডুলকর। ৪৭ বছর বয়সী এই খেলোয়াড়ের  নামে ১৬৪ টি অর্ধশতক রয়েছে যেখান তিনি তাঁর দুর্দান্ত ক্যারিয়ারে ৩৪,৩৫৭ রান সংগ্রহ করেছিলেন।

Tendulkar goes to 14,000 Test runs

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং সর্বাধিক আন্তর্জাতিক সেঞ্চুরির খেলোয়াড়ের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ৭১ শতক নিয়ে। বর্তমান ভারতের অধিনায়ক বিরাট কোহলি ৭০ টি আন্তর্জাতিক সেঞ্চুরি নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন এবং তিনিই একমাত্র ক্রিকেটার যিনি তেন্ডুলকরের ১০০ শতকের রেকর্ড ভাঙার পথে রয়েছেন।

'God Never Retire', বর্তমানে শচীন তেন্ডুলকর সহ বিভিন্ন দেশের তারকা ক্রিকেটাররা "রোড সেফটি ওয়ার্ড সিরিজ" নামে একটি টুর্নামেন্ট খেলছেন। ভারতবর্ষের রাইপুর ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচগুলি খেলা হচ্ছে। এখানে শচীন তেন্ডুলকর, বীরেন্দ্র শেহবাগ, ব্রায়ান লারা, কেভিন পিটারসেন, জন্টি রোডস প্রমুখ তারকা ক্রিকেটাররা অংশ নিয়েছেন। প্রত্যেকটি দেশের নামের সাথে 'লেজেন্ড' শব্দটি যোগ করে দলের নামকরণ করা হয়েছে‌। ইন্ডিয়া লেজেন্ড দলের অধিনায়কত্ব করছেন শচীন তেন্ডুলকর। দক্ষিণ আফ্রিকা লেজেন্ড দলের বিপক্ষে তেন্ডুলকর ৯ টি চার এবং ১ টি ছয়ের সাহায্যে ৩৭ বলে ৬০ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন।